2023 Kartik Puja Date Bengali । কার্তিক পূজা কবে

কার্তিক পুজার শুভ মুহূর্ত কখন (2023 Kartik Puja Date Bengali ) কার্তিক পুজো তাৎপর্য । বাড়িতে কার্তিক পুজো করার আগে জেনে নিন কার্তিক পুজোর তিথি ও সময়।

2023 Kartik Puja Date Bengali । কার্তিক পূজা কবে
2023 Kartik Puja Date Bengali । কার্তিক পূজা কবে

২০২৩ কার্তিক পুজো কবে । 2023 Kartik Puja Date Bengali

২০২৩ কার্তিক পুজো 17 নভেম্বর 2023, শুক্রবার।

নবমী মুহুর্ত শুরু17 নভেম্বর 2023শুক্রবারসকাল 4:33 মিনিট
নবমী মুহুর্ত শেষ18 নভেম্বর 2023শনিবার সকাল 6:00 টা
২০২৩ কার্তিক পূজা ক্যালেন্ডার

কার্তিক পূজার তাৎপর্য

মহা শক্তিশালী তারকাসুর এর অত্যাচারে দেবতারা অতিষ্ঠ হয়ে উঠেছিলেন, তাকে নিধন করা কোনো দেবতাদের পক্ষে সম্ভব হয়ে উঠছিলো না। ঠিক সেইসময় ভগবান কার্তিক দৈববলে প্রাপ্ত অজেয় শক্তির অধিকারী হয়ে তারকাসুর বধ করেন এবং দেবকুলে তিনি হলেন দেব সেনাপতি। পুরাণ অনুসারে ব্রহ্মার বরে মহা শক্তিশালী তারকাসুর কে বধ করার জন্যই নাকি পরাক্রমশালী যোদ্ধা কার্তিকের জন্ম হয়েছিল। এই কারণে কার্তিক পূজা করা হয়।

কার্তিকের স্ত্রী হলেন দেবী ষষ্ঠী, যিনি ভগবান ব্রহ্মা এবং সাবিত্রির কন্যা। তাই হয়তো সন্তান লাভের আশায় বাংলায় কার্তিক পূজা করা হয়। যেহেতু ভগবান কার্তিক অপশক্তির বিরুদ্ধে অন্যতম যোদ্ধা হিসাবে লড়াই করেন, তাই অনেকে সমাজ থেকে অপশক্তি নিধন করার জন্য কার্তিক পুজো করে থাকেন।

কার্তিকেয় বা কার্তিক প্রায় সকল হিন্দু গৃহে পূজনীয়, কার্তিককে বলা হয় যুদ্ধের দেবতা, বাহুন ময়ূর ও হস্তে তীর -ধনুক ধারী, যিনি দেবসেনাপতি, যিনি মহাদেব ও পার্বতীর পুত্র, সুব্রহ্মণ্য, অম্বিকেয়, কৃত্তিকাসুত, স্কন্দ, মুরুগন, কুমার, দেব সেনাপতি, গৌরী সুত, শক্তিপানী, ষড়ানন (কার্তিকের নাকি ছয় মাথা) ইত্যাদি নামে যিনি পরিচিত। যিনি সাধারণত বাংলায় চিরকুমার নামেই পরিচিত। কার্তিক মাসের সংক্রান্তিতে অর্থাৎ দুর্গা পুজোর কিছু সময় পরেই হয় কার্তিক পুজো।

কার্তিক পূজা সংক্রান্ত গ্রাম বাংলার একটি বিশেষ রীতি রয়েছে, নববিবাহিত বা নিঃসন্তান দম্পতির বাড়িতে কার্তিক পুজো করা হয় তাহলে কার্তিকের মতো ফুটফুটে সন্তানপ্রাপ্তি হয়। প্রচলিত বিশ্বাস অনুযায়ী অনেকেই নিঃসন্তান দম্পতি বা নবদম্পতিদের বাড়িতে কার্তিক ঠাকুর রেখে আসেন, যাতে তারা কার্তিক পুজো করেন এবং তাদের সন্তান প্রাপ্তি হয় সেই আশায়।

আরো ধর্মীয় তথ্য জানতে নিচে ক্লিক করুন

Read More

Sharing Is Caring:

Leave a Comment