2024 Ram Navami In Bengali । 2024 রাম নবমী কবে । রাম নবমী ব্রত কথা

2024 রাম নবমী ( 2024 Ram Navami In Bengali ) হল একটি জনপ্রিয় উৎসব যা ভগবান রামের জন্মদিন উপলক্ষে উদযাপন করা হয়, যাকে ভগবান বিষ্ণুর সপ্তম অবতার বলে মনে করা হয়। আজ এই পোস্টার মাধ্যমে আমরা জেনে নেব 2024 রাম নবমী কবে এবং রাম নবমী ব্রত কথা।

2024 Ram Navami In Bengali । 2024 রাম নবমী কবে । রাম নবমী ব্রত কথা
2024 Ram Navami In Bengali । 2024 রাম নবমী কবে । রাম নবমী ব্রত কথা

রাম নবমী উৎসব হিন্দু চন্দ্র ক্যালেন্ডার অনুসারে চৈত্র মাসের নবম দিনে পড়ে, যা সাধারণত মার্চ বা এপ্রিল মাসে হয়ে থাকে। ভক্তরা এই দিনে উপবাস করে, ভজন, রামায়ণ (ভগবান রামের জীবন বর্ণনাকারী মহাকাব্য) পাঠ করে এবং শোভাযাত্রায় অংশগ্রহণ করে।

ভগবান রামকে উত্সর্গীকৃত মন্দিরগুলি সুসজ্জিত করা হয় এবং বিশেষ প্রার্থনা এবং নানা ধরনের অনুষ্ঠান আয়োজিত হয়। এটি হিন্দুদের জন্য একটি গুরুত্বপূর্ণ উৎসব, যা মন্দের ওপর ভালোর বিজয় এবং ভগবান রামের গৃহীত ধার্মিকতা ও গুণের আদর্শের প্রতীক। এই শুভ দিনে রাম চালীসা, ভগবান রামের ১০৮ নাম জপ করা অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

2024 রাম নবমী তারিখ ও মধ্যাহ্ন মুহূর্ত | 2024 Ram Navami In Bengali

রাম নবমী তিথি পড়ে চৈত্র মাসের শুক্লপক্ষে। ভগবান রামের জন্ম মধ্যাহ্ন সময়ে। তাই এই সময়টিকে রাম নবমীর অনুষ্ঠান করার জন্য শুভ বলে মনে করা হয়। এই সময় ভক্তবৃন্দ ভগবান রামের নাম জপ করেন। 2024 রাম নবমী তারিখ ও সময় নিচে দেওয়া হল।

রাম নবমী April 16, 2024মঙ্গলবার
রাম নবমী মধ্যাহ্ন সময় 11:36 AM to 02:16 PM (02 Hours 40 Mins)মঙ্গলবার
রাম নবমী মধ্যাহ্ন মুহূর্ত 12:56 PM মঙ্গলবার
নবমী তিথি শুরু 03:53 AM on Apr 16, 2024মঙ্গলবার
নবমী তিথি সমাপ্ত 05:44 AM on Apr 17, 2024বুধবার
2024 Rama Navami

রাম নবমী ব্রত কথা । Ram Navami Vrat Katha In Bengali

অযোধ্যার রাজা দশরথের তিন স্ত্রী ছিল, কৌশল্যা, সুমিত্রা ও কৈকেয়ী। তবে তাদের কেউই পুত্র সন্তানের জন্ম দিতে পারেননি। রাজা এমন একটি সন্তানের ইচ্ছা করেছিলেন যে তার সিংহাসনের উত্তরাধিকারী হতে পারে এবং সাম্রাজ্যের দায়িত্ব নিতে পারে। বিয়ের পর অনেক বছর কেটে গেলেও পিতা হওয়ার সৌভাগ্য হয়ে ওঠেনা।

এই সময় কুলগুরু ঋষি বশিষ্ঠ রাজাকে পুত্র সন্তান প্রাপ্তি আশীর্বাদ লাভ করার পুত্র কামেষ্ঠী যজ্ঞ আয়োজন করার পরামর্শ দেন। রাজা দশরথ মহর্ষি ঋষ্যশৃঙ্গ কে যথাসম্ভব বিস্তারিতভাবে যজ্ঞ করার অনুমতি দেন। রাজাকে একটি বাটি ভর্তি পায়েস (দুধ এবং চাল দিয়ে তৈরি একটি মিষ্টি) দেওয়া হয় এবং এটি তার স্ত্রীদের মধ্যে ভাগ করার জন্য অনুরোধ করা হয়।

রাজা বাটিতে রাখা অর্ধেক পায়েস তার স্ত্রী কৌশল্যাকে এবং বাকি অর্ধেক তার স্ত্রী কৈকেয়ীকে দিলেন। এই দুই স্ত্রী তাদের অর্ধেক খাবার সুমিত্রার মধ্যে ভাগ করে দেন। পবিত্র পায়েসের এই অসম বণ্টনের ফলে কৌশল্যা এবং কৈকেয়ীর প্রত্যেকের একটি পুত্রের জন্ম হয়। তবে সুমিত্রা যমজ পুত্রের জন্ম দেন।

এই দিনটির মহিমার কারণে অযোধ্যায় উদযাপন চরমে পৌঁছয়। রাজপরিবার সহ সেখানে বসবাসকারী প্রত্যেকে স্বস্তির নিঃশ্বাস ফেলে এবং এই অলৌকিক ঘটনার জন্য ঈশ্বরের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে। তারা এটা জানত না যে ভগবান স্বয়ং কৌশল্যার নবজাত পুত্র ভগবান রামের রূপে তাদের উপহার দিয়েছিলেন।

( বেণীমাধব শীলের পঞ্জিকা অনুসারে ) অযোধ্যার রাজা দশরথের পুত্র না হওয়ায় খুব দুঃখী ছিলেন। তখন কুলগুরু ঋষি বশিষ্ঠ উপদেশ দেন এবং সেই অনুযায়ী রাজা সস্ত্রীক শিবদুর্গা মন্ত্র জপ করতে লাগলেন। রাজার ভক্তিতে সন্তুষ্ট হয়ে মহাদেব তাকে দেখা দিয়ে পুত্রেষ্টি যজ্ঞ করতে বললেন। দশরথ অনেক চেষ্টা করে ঋষ্যশৃঙ্গ মুনি কে আনিয়ে যজ্ঞ করলেন।

সেই যজ্ঞ এর চরু খেয়ে কৌশল্যা গর্ভবতী হলেন। তারপর চৈত্র মাসের শুক্লা পক্ষের নবমী তিথিতে পুনর্বসু নক্ষত্র উদয়কালে, শুভযোগে, শুভলগ্নে ভগবান নারায়ণ রামচন্দ্র রূপে কৌশল্যার গর্ভ থেকে ভূমিষ্ঠ হলেন , অযোধ্যা রাজ্যে আনন্দের বন্যা বয়ে যায়, এই দিনটি খুবই পুন্য দিন , এই দিনটিকেই বলা হয় রাম নবমী।

রাম নবমীর দিনে উপবাস থেকে এই ব্রত করতে হয়। পিতৃপুরুষের তর্পন করতে হয়। দশমীর দিন ব্রাহ্মণ ভোজন করিয়ে ব্রতকথা শুনে পারণ করতে হয়।

ব্রতের দ্রব্য – পঞ্চগুড়ি, পঞ্চগব্য, তিল, হরীতকী, ফুল, দূর্বা, তুলসী, বেলপাতা, ফুলমালা, ধুপ, দীপ, ধুনা, দধি, মধু, চিনি, ঘৃত, রামচন্দ্রের ধুতি, মাতা সীতা ও মাতা কৌশল্যার শাড়ী, আসনাঙ্গুরীয়, মধুপর্ক বাটি, নৈবেদ্য, কুচো নৈবেদ্য, উপকরণ, ভোগের দ্রব্য, দক্ষিণা।

এরকমই আরো ভক্তিমূলক পোস্ট জানতে ক্লিক করুন এখানে

আরো পড়ুন

Sharing Is Caring:

Leave a Comment